বল্ট ইইউভি’ বৈদ্যুতিক গাড়ি উন্মোচন করেছে জিএম মোটরস

‘বল্ট ইইউভি’ বৈদ্যুতিক গাড়ি উন্মোচন করেছে জিএম মোটরস

ম্যাক্সিকোর জেনারেল মোটরস ২০৩৫ সালের মধ্যে ঐতিহ্যবাহী গ্যাসচালিত গাড়ি থেকে বৈদ্যুতিক গাড়িতে পুরোপুরি সুইচ করার ঘোষণা দিয়েছিল। এরই ধারাবাহিকতায় পরবর্তী পদক্ষেপ হিসেবে ‘বল্ট ইইউভি’ বৈদ্যুতিক গাড়ি উন্মোচন করেছে জিএম মোটরস। 

রোববার (১৫ ফেব্রুয়ারি) জিএম বৈদ্যুতিক ইউটিলিটি বোল্ট ইইউভি মডেলের গাড়িটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করে। তবে বোল্ট ইভি হ্যাচব্যাক এবং বোল্ট ইইউভি এসইভির মধ্যে পার্থক্য ন্যূনতম- তিন ইঞ্চি লম্বা হুইলবেস, ছয় ইঞ্চি দীর্ঘ।

শেভ্রোলেটের বিপণনের সহ-সভাপতি স্টিভ মেজরোসের মতে, বোল্টের তার ভক্ত রয়েছে। এটি শিল্পে গ্রাহক সন্তুষ্টির হারের মধ্যে সর্বোচ্চ। জিএম-এর সামগ্রিক মার্কিন বিক্রয় ১২ শতাংশ কমেছে এমন সময়ে গতবছর এর মার্কিন বিক্রি ২৬ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। তবে এই পরিমাণ বিক্রি এখনও জিএম-এর আমেরিকান বিক্রির ১ শতাংশেরও কম। 

সংবাদ মাধ্যম সিএনএন জানায়, গাড়ি শিল্পে গ্রাহক সন্তুষ্টির হারের মধ্যে জিএম সর্বোচ্চ হলেও এই গাড়িগুলির অসুবিধাও রয়েছে। মার্কিন ক্রেতারা এর একটি বৈদ্যুতিক গাড়ি কেনার জন্য ৭ হাজার ৫০০ ডলার ট্যাক্স ক্রেডিট পাবে না। টেসলা (টিএসএলএ) একমাত্র অন্যান্য অটো প্রস্তুতকারক প্রতিষ্ঠান, যা মার্কিন ক্রেতাদের কাছে এতোগুলো ইভি বিক্রি করেছে যে, তার গ্রাহকরা আর ট্যাক্সের ক্রেডিট পাবেন না।

এদিকে জিএমকে তার প্রতিদ্বন্দ্বীদের দামের তুলনায় ভাল বোল্ট ইভি এবং ইইউভিকে দাম দিতে হয়েছিল। শুরুতে ‘ফোর্ড মাচ ই’ এর দাম প্রায় ৪৩ হাজার ডলার, যখন বোল্ট ইইউভির প্রারম্ভিক দাম প্রায় ৩৪ হাজার ডলার হবে। নতুন বোল্ট ইভি হবে ৩২ হাজার ডলার যা বর্তমান ইভি এর দামের চেয়ে প্রায় ৫ হাজার ডলার কম।

আপনি আরও পড়তে পারেন