অজুর সময় পুরো মাথা মাসেহ করতে হবে কি?

অজুর সময় পুরো মাথা মাসেহ করতে হবে কি?

আমি অজুর মধ্যে সাধারণত পূর্ণ মাথা মাসাহ করি। একদিন তাড়াহুড়োর কারণে পূর্ণ মাথা মাসেহ করতে পারিনি। মোটামুটি অর্ধেকের মতো করেছি। মুহাতারামের কাছে জানার বিয়ষ হলো- অর্ধেক মাথা মাসাহ করলে কি অজু হবে? জানালে উপকৃত হব।

এর উত্তর হলো- হ্যাঁ, অর্ধেক মাথা মাসাহ করলেও মাসাহের ফরজ আদায় হয়ে যায়। তাই আপনার অজু সহিহ হয়েছে। তবে সুন্নত হলো- পূর্ণ মাথা মাসাহ করা।

উল্লেখ্য, সুন্নত ও মুস্তাহাবের প্রতি খেয়াল রেখে ধীরস্থিরভাবে অজু করা উচিত। কেননা বহু হাদিসে পরিপূর্ণভাবে অজু করা এবং সুন্দরভাবে অজু করার প্রতি তাগিদ এসেছে এবং এর অনেক ফজিলত বর্ণিত হয়েছে।

উসমান (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি উত্তমরূপে অজু করবে, তার (সমস্ত) শরীর থেকে পাপগুলো বেরিয়ে যাবে। এমনকি তার নখের নিচ থেকেও।’ (সহিহ মুসলিম, হাদিস : ২৪৫)

অন্য বর্ণনায় আবু হুরায়রা (রা.) বলেন, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘আমি কি তোমাদের এমন বিষয় সম্পর্কে অবহিত করব না? যার দ্বারা আল্লাহ তাআলা তোমাদের পাপগুলো মোচন করবেন এবং মর্যাদা বৃদ্ধি করবেন? (উত্তরে) তারা বললেন, হ্যাঁ, আবশ্যই। তিনি বললেন, (তা হলো) কষ্ট সত্ত্বেও পূর্ণরূপে অজু করা এবং বেশি বেশি মসজিদে যাওয়া এবং এক নামায আদায়ের পর পরবর্তী নামাজের জন্য অপেক্ষায় থাকা। এটাই হলো রিবাত (জিহাদের প্রস্তুতি নিয়ে সীমান্ত প্রতিরক্ষার মত)। (সহীহ মুসলিম, হাদীস ২৫১)

তথ্যসূত্র : কিতাবুল আছল : ১/৪৬; আলমাবসূত, সারাখসি : ১/৮; খুলাসাতুল ফাতাওয়া : ১/২৬; বাদায়িউস সানায়ি : ০১/৬৯; শরহুল মুনইয়া, পৃষ্ঠা : ১৮; আল-বাহরুর রায়িক : ১/১৪; রাদ্দুল মুহতার : ১/৯৯

প্রশ্নটি করেছেন : হাবীব রহমান, সদর, খুলনা

 

আপনি আরও পড়তে পারেন