করোনা বিধিনিষেধ তুলে নিচ্ছে আমিরাত

বিশ্বের ধনী দেশগুলোর পথ ধরে এবার করোনা বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। আর মাত্র কয়েকদিন পর, চলতি ফেব্রুয়ারির মাঝামাঝি সময়েই যাবতীয় করোনা বিধিনিষেধ তুলে নেবে দেশটির সরকার।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যাবস্থাপনা কর্তৃপক্ষ ন্যাশনাল ইমারজেন্সি ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টার্স ইমরারজেন্সি ম্যানেজমেন্ট অথরিটি (এনসিইএমএ) বুধবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছে।

সংবাদ সম্মেলনে এনসিইএমএ কর্মকর্তারা জানান, ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে আমিরাতে যাবতীয় অর্থনৈতিক কর্মকাণ্ড আবার মহামারিপূর্ব সময়ের মতো মতো পূর্ণ উদ্যোমে শুরু করা যাবে। বিদেশি পর্যটকদের কোথাও কোনো বাধার সম্মুখীন হতে হবে না। শপিং মল ও গণপরিবহন আবার আগের মতো পূর্ণ জনবল ও সক্ষমতা নিয়ে চলতে পারবে।

এতদিন বিয়ে ও বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অতিথির সংখ্যা সীমিত রাখার বিধান ছিল। ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে সেই নিয়ম মেনে চলার বাধ্যবাধকতা থাকবে না। এমনকি, সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে আমিরাতের মসজিদসমূহে মুসল্লিদের পরস্পরের মধ্যে কমপক্ষে তিন ফুট দূরত্ব রাখার যে বিধান ছিল- তাও শিথিল করা হবে।

এছাড়া এতদিন আমিরাতের মসজিদসমূহে মুসল্লিদের পরস্পরের মধ্যে কমপক্ষে তিন ফুট দূরত্ব রাখার যে বাধ্যবাধকতা ছিল- তাও শিথিল হবে ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে।

বৈশ্বিক বাণিজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ কেন্দ্র সংযুক্ত আরব আমিরাতের আয়তন ৮৩ হাজার ৬০০ বর্গকিলোমিটার, জনসংখ্যা ১ কোটি ৮২ লাখ হাজার ২৬৬ জন। ২০২০ সালে করোনা মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৮ লাখ ৬২ হাজার ৫১৪ জন এবং এই রোগে মৃত্যু হয়েছে মোট ২ হাজার ২৭৩ জনের।

তবে জাতীয় টিকাদান কর্মসূচিতে অত্যন্ত সফল আমিরাত। সরকারি তথ্য অনুযায়ী, উপসাগরীয় এই দেশটির প্রায় সব প্রাপ্তবয়স্ক নাগরিক করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন, এছাড়া তৃতীয় বা বুস্টার ডোজ নিয়েছেন অর্ধেকেরও বেশি মানুষ।

এছাড়া, করোনার দৈনিক সংক্রমণও বর্তমানে নিয়ন্ত্রণে আছে বলে আমিরাতের জাতীয় দৈনিক গালফ নিউজকে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

 

 

আপনি আরও পড়তে পারেন